Sunday , June 16 2019
Breaking News
Home / রেসিপি / সুস্বাদু মজাদার মসলা হালিম

সুস্বাদু মজাদার মসলা হালিম

হালিম পছন্দ করেন না এমন কাউকে হয়তো খুঁজে পাওয়া যাবে না , আর যদি হয় ইফতার তাহলে তো কোন কথাই নাই। আজ আমি আপনাদের শিখাবো কিভাবে খুব সহজ পদ্ধতিতে ঘরেই তৈরি করে নেয়া যায় সুস্বাদু মসলা হালিম।
মসলা হালিম রান্নর সহজ রেসেপি
————————————-
মাংস রান্নার উপকরণঃ
মাংস হাড়সহ ১_২^১ ,আদাবাটা ১ টেবিল চামচ, পেঁয়াজবাটা 1/৪ কাপ , হলুদবাটা ১ চা চামচ, মরিচবাটা ২ চা চামচ , জিরাবাটা ২ চা চামচ, ধনেবাটা ২ চা চামচ, গোলমরিচবাটা 1/২ চা চামচ, তেজপাতা ২ টি , দারচিনি ৪ টুকরা , এলাচ ৪ টি , লবণ ২ চা চামচ , সয়াবিন তেল 1/2 কাপ , শুকনা মরিচ ১২ টি , জিরা ১ টেবিল চামচ, ধনে ১ টেবিল চামচ, কালোজিরা 1/2 চা চামচ, মেথি ১ চা চামচ , রাঁধুনি ১ চা চামচ , পাঁচফোড়ন ১ চা চামচ,
১। সব মসলাগুলো আলাদা টেলে গুঁড়া করে মিশিয়ে নিন।
২। মাংসের সাথে বাকি সবগুলো উপকরণ ভালকরে মাখিয়ে ২ কাপ পানি দিয়ে মাংস সিদ্ধ করে নিন।
গম, আধা ভাঙ্গা আধা কাপ , মুসুরডাল 1/৪ কাপ , মুগডাল 1/৪ ভাজা কাপ, মাসকালাইডাল, ভাজা 1/৪ কাপ, ছোলার ডাল 1/৪ কাপ, পোলাওর চাল 1/2 কাপ , রসুনকুচি ১ টেবিল চামচ, শুকনামরিচ ৪ টি , আদাকুচি ১ টেবিল চামচ, পেঁয়াজ স্লাইস ২ টেবিল চামুচ , সয়াবিন তেল ১টেবিল চামচ ,
৩ । গমে পানি দিয়ে ২ ঘণ্টা ভিজিয়ে রখুন। এরপর ভেজানো গম , চাল , ডাল , ধুয়ে ৬ কাপ পানি, আদা কুচি, রসুন কুচি, কাঁচামরিচ এইসব উপকরণ একসাথে করে সিদ্ধ করুন । ২/৩ ঘণ্টা সিদ্ধ করে নিন। প্রয়োজন হলে আরো পানি দিয়ে নিন। গম ডাল ভালভাবে সিদ্ধ হলে ঘুটে দিতে হবে। ডাল ঘন করে নিতে হবে । (প্রাসারকুকারে সিদ্ধ করলে সিদ্ধ অনেক তারাতারি হবে) মাংসের সাথে মিশিয়ে গুঁড়া মসলা দিয়ে আরও আধা ঘণ্টা মৃদু জ্বালে চুলায় রাখতে হবে। মাঝে মাঝে নেড়ে দিতে হবে।
৪। তেলে রসুন লাল করে ভেঁজে শুকনা মরিচ দিয়ে ভেজে নিতে হবে। এরপর হালিম বাটিতে ঢেলে উপরে রসুন মরিচ গুঁড়া করে তেল সহ ঢেলে দিতে হবে। আদা কুচি ,পেঁয়াজ , ধনেপাতা এবং টমেটো শশার সালাদ সাথে দিয়ে গরম পরিবেশন করুন সুস্বাদু মসলা হালিম।

জেসমিন রোজ।

 

About Bithi Sultana

Check Also

আমের আচারের বানানোর সহজ পদ্ধতি

আমের বারো মসলার আচার রেসেপি

এখন আমের সিজন এই সময় বাজারে প্রচুর কাঁচা আম পাওয়া যায় । এই কাঁচা আম …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *