Monday , May 20 2019
Breaking News
Home / অনলাইনে আয় / কিভাবে আর্টিকেল লেখতে পারেন?
কিভাবে আটিকেল লেখবো

কিভাবে আর্টিকেল লেখতে পারেন?

বর্তমান সময়ে অনেকেই কন্টেন্ট বা আর্টিকেল লিখে আয় করতে চায়। এর চাহিদা দিন দিন বাড়ছে। আর রাইটার হতে চাইলে সব চেয়ে বেশি যে জিনিসটা দরকার সেটা হল নিয়মিত লেখালেখি করা।

প্রথম দিকে লিখতে ইচ্ছে হবে না এবং লেখার মান দেখে নিজের কাছেই ভাল লাগবে না। কিন্তু খুব অল্প দিনের মধ্যেই লেখাও ভাল হবে আবার লিখেও মজা পাবেন।কারন লেখালেখি হল শব্দ নিয়ে খেলা। আর এই শব্দের খেলা যে যত খেলতে পারবে সে তত ভাল লিখবে।

কিছুদিন যে কোন বিষয় নিয়ে লেখালেখি করে আগে হাতটা পাকা করতে হয় । তারপর লেখার সৌন্দর্য্য নিয়ে কাজ করে এগিয়ে যাওয়া। এখন কথা হল লেখার সৌন্দর্য্য কি বা কিভাবে এটা বাড়ান যায় । একই লেখাকে গতানুগতিক ভাবে না লিখে কিভাবে একটু ভিন্ন ভাবে লিখে উপস্থাপন করা যায় তা নিয়ে ভেবে এগোতে হবে। লেখায় বৈচিত্র্যময় কিছু থাকলে পাঠকের আগ্রহ বাড়বে এবং আপনার লেখা পড়বে। আর এটা করার জন্য আপনাকে প্রচুর পড়তে হবে এবং প্রচুর জানতে হবে।

কিভাবে আর্টিকেল মূল বিষয়টা লিখবেন?

টাইটেল নির্বাচন করুন ও সামান্য একটু আলোচনা করুন সে বিষয়ে। লিখে ফেলেছেন আপনার আর্টিকেল। এর কিন্তু মূল কাজটি এখন পর্যন্ত করেননি তাহলো আটিকেল এর মূল বিষয়টা আর মূল বিষয়টা হলো আপনি আর্টিকেলটি যে বিষয়ের উপর লিখতে চাচ্ছেন যেমন :এইটা যেমন দোয়েল পাখির ইতিহাস নিয়ে আপনি লিখছেন পাখির জন্ম পাখির বংশ বিস্তার বাসা বানায় কিভাবে খাবার সংগ্রহ করে কিভাবে আরো অন্য সব গুলো লিখে ফেলবেন।

কিভাবে আর্টিকেলটা শেষ করবেন।

আপনার আর্টিকেল তো শেষ এখন কি করবেন আপনার পুরো আর্টিকেল এর ভিতরে কি কি লিখেছেন এবং কি বুঝাতে চেয়েছেন তা নিয়ে নিচে একটু আলোচনা করে দিবেন মানে। (Review) করবেন যাতে আপনার সবটা আর্টিকেল পড়ে যদি বুঝতে না পাড়ে কিন্তু এতটুকু পড়ে যাতে পাঠক বুঝতে পারে কোন বিষয়ের উপর লিখেছেন।

আমি আপনাদের দেখালাম কিভাবে একটা আর্টিকেল শুরু থেকে শেষ পযন্তু লিখতে হয় এবং কি কি মাধ্যমে শুরু করবেন এবং শেষ করবেন।

শেখ রাসেল

About moktokotha

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *