Monday , May 20 2019
Breaking News
Home / শিক্ষা মূলক / আজকের বিশ্ব / কবর থেকে লাশ তুলে অনুষ্ঠান

কবর থেকে লাশ তুলে অনুষ্ঠান

ইন্দোনেশিয়ার সুলাওয়েসি পর্বতের গ্রামবাসী কিছু অদ্ভুত সামাজিক রীতি পালন করে থাকে।মৃতের জন্য অন্ত্যেষ্টিক্রিয়া বা শেষকৃত্য অনুষ্ঠানের পর সপ্তাহখানেক অতিবাহিত হলে মৃতদেহকে কবর থেকে তুলে জাঁকজমক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

গ্রামের অধিবাসী তোরাজান উপুজাতি এই অন্ত্যেষ্টিক্রিয়া বা শেষকৃত্য অনুষ্ঠানের ব্যবস্থা একবার নয়, এমনটি করে থাকে প্রতি তিনবছর পরপর। গত কয়েক শতাব্দী ধরে এমন অদ্ভুত রীতি পালন করে আসছে তোরাজান উপজাতি। শতাব্দী প্রাচীন এ রীতির নাম, মানিন।

দেশটির এক গণমাধ্যম সূত্রে জানা গেছে,ওই গ্রামের বাসিন্দারা প্রতি তিন বছর পরপর তাদের মৃত স্বজনদের দেহ কবর থেকে তুলে আনে।মৃতদের পুরান কাপড় খুলে আবার নতুন কাপড় পরিয়ে দেওয়া হয়।এরপর সাজিয়েগুছিয়ে হৈ-হুল্লোড় করে বাড়ি নিয়ে যায় তারা মৃতকে আবার সমাধিস্থ করার আগে কফিন মেরামত ও সুসজ্জিত করে তারা। এছাড়া মৃতকে বাড়ি নিয়ে করা হয় নানা ধরনের অনুষ্ঠান।

তোরাজান উপজাতির বিশ্বাস, এই আধ্যাত্মিক জীবনে প্রবেশের একটি পর্যায়। এছাড়া মৃতদের আত্না প্রিয়জনের কাছে ফিরে আসে বলেও বিশ্বাস করে তারা। তাই প্রতিবছর মৃতরা কেমন আছে তা দেখতে এবং মৃতের পরিজনরা কেমন আছে তা দেখতে মৃতকে কবর থেকে তুলে আনা হয়।

এভাবে তিনবছর ধরে চলে এমন রীতি অত্যান্ত শ্রদ্ধা আর ভালবাসার সাথে এমন অদ্ভুত রীতি শতাব্দী ধরে পালন করে আসছে তোরাজানরা।এই সম্প্রদায়ের লোকজন এখনো বেশ জাক জমকভাবে এই রীতি পালন করে।
তথ্যসূত্র==গুগুল

About moktokotha

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *